প্রকাশিত হয়েছে: Tue, Feb 11th, 2020

আইসিসি’র অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেরা দলে তিন বাংলাদেশী

ভারতকে হারিয়ে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের অপরাজিত চ্যাম্পিয়ন এখন জুনিয়র টাইগাররা। এই প্রথম বিশ্বকাপের মঞ্চে শিরোপার স্বাদ নিলো বাংলাদেশ। টুর্নামেন্ট জুড়ে পারফরম্যান্সের বিচারে মনে দাগ কেটেছেন বেশ কয়েকজন তরুণ। তাদের প্রতিভায় মুগ্ধ হয়েছেন বিশ্বের সব ক্রিকেটবোদ্ধা। ভবিষ্যৎবাণী করেছেন, আগামী দিনে ক্রিকেটবিশ্বকে শাসন করবে এই তরুণরা। এদের নিয়ে সেরা অনূর্ধ্ব ১৯ বিশ্ব একাদশ ঘোষণা করল আইসিসি। এদের মধ্যে আছেন বাংলাদেশের তিনজন। আর ভারতের তিনজন। বাকিরা আফগানিস্তান, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের।

ব্যাটিং অর্ডারের ওপর ভিত্তি করে তালিকাটি করা হয়েছে। তাদের নাম নিচে দেয়া হলো-

১) যশস্বী জয়সওয়াল
২) ইব্রাহিম জাদরান
৩) রবীন্দু রাসান্থা
৪) মাহমুদুল হাসান জয়
৫) শাহাদত হোসেন
৬) নাইম ইয়ং
৭) আকবর আলী
৮) সফিকুল্লা ঘাফারি
৯) রবি বিষ্ণোই
১০) কার্তিক ত্যাগী
১১) জেডেন সিলস
১২) আকিল কুমার

যশস্বী জয়সওয়াল : আইসিসি ঘোষিত অনূর্ধ্ব ১৯-এর সেরা একাদশের ওপেনার ভারতের যশস্বীই। যশস্বী টুর্নামেন্টের মোট ৪০০ রান করেছেন। টুর্নামেন্টে তার গড় ১৩৩। ফাইনালে তার ব্যাটে ভর করেই ১৭৭ রান সংগ্রহ করে ভারত।

ইব্রাহিম জাদরান : আফগান এই ওপেনার ৬০ গড়ে টুর্নামেন্টে মোট ২৪০ রান করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে তার হাতেখড়ি হয় ২০১৮ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে। সে সময় দেশের সেরা অনূর্ধ্ব ১৯ ক্রিকেটার হয়েছিলেন তিনি। ২০২০ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপেও নজর কেড়েছেন এই খেলোয়াড়।

রবীন্দু রাসান্থা : শ্রীলঙ্কার এই ওপেনার টুর্নামেন্টে মোট ২৮৬ রান করেছেন। সর্বোচ্চ রানের তালিকায় তিনি দ্বিতীয় স্থানে আছেন। তাই আইসিসি তাকে সেরা একাদশের তিন নম্বরে রেখেছে।

মাহমুদুল হাসান জয় : বাংলাদেশী এই খেলোয়াড় ৪৬ গড়ে মোট ১৮৪ রান করেছেন। ফাইনালে রান না পেলেও তার ব্যাটে ভর করেই সেমিফাইনালে যায় বাংলাদেশ। দলের মিডল অর্ডার সামলাবেন বাংলাদেশের এই ডান হাতি।

শাহাদত হোসেন : আইসিসি’র ঘোষিত সেরা একাদশে রয়েছেন এই বাংলাদেশী ব্যাটসম্যানও। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের এবারের আসরে ছয় ইনিংসে তিনবার অপরাজিত ছিলেন তিনি। তার রানের গড় ১৩১, যা আইসিসি’র সর্বোচ্চ গড়রে তালিকায় দ্বিতীয়।

নাইম ইয়ং : ওয়েস্ট ইন্ডিজের ভবিষ্যতের তারকা বলেই ডাকা হচ্ছে এই তরুণ অল-রাউন্ডারকে। আইসিসি’র সেরা একাদশে দু’জন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার সুযোগ পেয়েছেন। তাদের মধ্যে প্রথমজন হলেন এই নাইম।

আকবর আলী : এবারে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক তিনি। তার অধীনেই প্রথমবারের জন্য বিশ্বকাপের মুখ দেখল বাংলাদেশ। ফাইনালে মাথা ঠাণ্ডা রেখে দলকে জেতান এই তরুণ। এই দলের সাত নম্বরে থাকছেন তিনি।

সফিকুল্লা ঘাফারি : আফগান এই স্পিনার টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাত্র ১৫ রান দিয়ে ছয়টা উইকেট নিয়ে সবার নজরে আসেন। টুর্নামেন্টে মোট ১৬টি উইকেট নিয়েছেন তিনি।

রবি বিষ্ণোই : এই টুর্নামেন্টে সর্বোচ্চ ১৭টি উইকেট নিয়েছেন তিনি। ফাইনালে ভারতকে প্রায় একাই জিতিয়ে দিয়েছিলেন এই লেগস্পিনার।

কার্তিক ত্যাগী : কার্তিক ত্যাগী এই টুর্নামেন্টে মোট ১১টি উইকেট নিয়েছেন। তার সুইং প্রতিপক্ষের মনে ভয় ধরিয়ে দেয়।

জেডেন সিলস: ওয়েস্ট ইন্ডিজের পেসার জেডেন। এই টুর্নামেন্টে ১০টি উইকেট নিয়েছেন এই তরুণ পেসার। গড় ১৮.৩০।

আকিল কুমার : কানাডার উজ্জ্বল তারকা আকিল কুমার। ১৫.৩৭ গড়ে মোট ১৬টি উইকেট নেন তিনি। ব্যাট হাতে লোয়ার অর্ডারের ভরসা তিনি।

সূত্র : আইসিসি

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

আইসিসি’র অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেরা দলে তিন বাংলাদেশী