কলকাতায় ১ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত সবাই পাস

এপ্রিল ০২ ২০২০, ১৫:৪৫

করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতিতে সিবিএসইয়ের (সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন) পথে হাঁটল ভারতের পশ্চিমবঙ্গ শিক্ষা দফতর। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত রাজ্যের সব ছাত্রকে উত্তীর্ণ করা হবে। কাউকেই আটকে রাখা যাবে না। বৃহস্পতিবার এমন কথাই ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উল্লেখ্য়, অষ্টম শ্রেণি পর্যন্ত সকল ছাত্রকে উত্তীর্ণ করার সিদ্ধান্তের কথা বুধবার ঘোষণা করেছে সিবিএসই।

এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, ”রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, মমতা ব্যানার্জির নির্দেশে শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে, এবার প্রথম থেকে অষ্টম শ্রেমি পর্যন্ত সকলকে উত্তীর্ণ করা হবে। কাউকে আটকে রাখা হবে না”।

শিক্ষামন্ত্রী আরো জানিয়েছেন, ”নবম, দশম, একাদশ, দ্বাদশ শ্রেণির ছাত্রদের নিয়ে শিক্ষা দফতর নতুন কর্মসূচি ঘোষণা করার চেষ্টা করছে, যাতে প্রযুক্তির মাধ্যমে পড়াশোনা অব্য়াহত রাখা হয়। ই-মেইল, ওয়েবসাইট, দূরদর্শনের মাধ্যমে যাতে করা যায়”।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় ভারতজুড়ে লকডাউন চলছে। এই পরিস্থিতিতে বুধবারই মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানান, “কোভিড ১৯-এর কারণে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আমি সিবিএসই-র প্রথম-অষ্টম শ্রেণীর সমস্ত শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণী / গ্রেডে উত্তীর্ণ করার পরামর্শ দিয়েছি”।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

Share