কোন ধর্মে বিশ্বাস করেন অমিতাভ বচ্চন?

Share This
Tags

প্রথমবারের মতো এশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে কান চলচ্চিত্র সপ্তাহ। আগামী ১২ নভেম্বর হংকংয়ে পর্দা উঠবে কান উৎসব সপ্তাহের। কাউলুনের সিম সা সুই এলাকায় কে-ইলেভেন মিউজিয়ায় দেখা যাবে কানের ৭২তম আসরে অফিসিয়াল সিলেকশনে থাকা ছয়টি ছবি। এর মধ্যে আছে সেরা পরিচালকের পুরস্কারজয়ী বেলজিয়ামের ভ্রাতৃদ্বয় জ্যঁ-পিয়েরে দারদেন ও লুক দারদেনের ‘ইয়াং আহমেদ’। ফরাসি নারী নির্মাতা সেলিন সিয়ামা ‘পোর্ট্রেট অব অ্যা লেডি অন ফায়ার’ সেরা চিত্রনাট্যকারের স্বীকৃতি পেয়েছেন। হংকংয়ে রয়েছে এটিও। এছাড়া আঁ সাঁর্তে রিগার বিভাগের সেরা চলচ্চিত্র ব্রাজিলের করিম আইনুজ পরিচালিত ‘দ্য ইনভিজিবল লাইফ অব ইউরিজিসি গুজমাও’ আছে তালিকায়।

অন্য তিনটি ছবি হলো প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ইতালির মার্কো বেলোচ্চিওর ‘দ্য ট্রেইটর, আঁ সার্তে রিগার বিভাগে সেরা অভিনয়ের পুরস্কারজয়ী ফ্রান্সের চিয়ারা মাস্ত্রোইয়ান্নি অভিনীত ‘অন অ্যা ম্যাজিক্যাল নাইট’ এবং বিচারকদের মুগ্ধ করা যুক্তরাষ্ট্রের মাইকেল অ্যাঞ্জেলো কভিনোর ‘দ্য ক্লাইম্ব’।

শুধু চলচ্চিত্র প্রদর্শনী নয়, সিনেমা দুনিয়ার খ্যাতিমান নির্মাতা ও বোদ্ধাদের অংশগ্রহণে থাকবে মাস্টারক্লাস। এর মধ্যে ১৪ নভেম্বর দেখা যাবে ‘ইয়াং আহমেদ’ ছবির দুই পরিচালক জ্যঁ-পিয়েরে দারদেন ও লুক দারদেনকে। তারা সেই আট নির্মাতার তালিকায় আছেন যারা দু’বার করে স্বর্ণ পাম জিতেছেন। ১৫ নভেম্বর কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমোর বিশেষ উপস্থাপনায় থাকবে অগুস্ত ও লুই লুমিয়ের ভ্রাতৃদ্বয়ের কাজের বিবরণ। এছাড়া ১৩ নভেম্বর বিশেষ একজন অতিথি হাজির হবেন, তবে তার নাম ঘোষণা করা হয়নি। ছয় দিনের কান উৎসব সপ্তাহের সমাপনী হবে ১৭ নভেম্বর।

১০ অক্টোবর থেকে শুরু হয়েছে টিকিট বিক্রি। থিয়েরি ফ্রেমো ও কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউরের সঙ্গে যৌথভাবে কান উৎসব সপ্তাহ আয়োজন করেছেন কে-ইলেভেন গ্রুপের প্রতিষ্ঠাতা ও নিউ ওয়ার্ল্ড ডেভেলপমেন্টের নির্বাহী ভাইস-চেয়ারম্যান আড্রিয়ান চেঙ।

বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব ভাবা হয় কানকে। ১৯৪৬ সালে বসেছিল এর প্রথম আসর। খ্যাতিমান নির্মাতাদের কাজ দেখতে প্রতি বছরের মে মাসে তামাম দুনিয়ার রথী-মহারথীরা জড়ো হন কানসৈকতে। হংকংয়ের নির্মাতা ওঙ কার-ওয়াই, জনি টো, আন হুই ও সুই হার্ক স্মরণীয় ছবি উপহার দিয়ে কান উৎসবকে সমৃদ্ধ করেছেন। তাই এবার সেখানে কান উৎসব সপ্তাহ আয়োজনের মাধ্যমে এর তাৎপর্য ছড়িয়ে দেয়া হচ্ছে।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

কোন ধর্মে বিশ্বাস করেন অমিতাভ বচ্চন?