নির্বাচনী মাঠে শাবানা, আওয়ামী লীগের রাজনীতিতে নয়া সমীকরণ

ফেব্রুয়ারি ০৪ ২০২০, ১৮:০৯

পনেরো দিন আগে যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসনের সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মৃত্যু হয়েছে। তার মৃত্যুতে ৭ দিন আগে আসনটি শূন্য হয়েছে। উপ-নির্বাচনের দিন নির্ধারণ হয়নি এখনও। ইতিমধ্যে ৭ প্রার্থী নৌকার মনোনয়ন পেতে দৌড়-ঝাঁপ শুরু করেছেন।

মঙ্গলার চিত্রনায়িকা শাবানা (আফরোজা সুলতানা রত্না) তার স্বামী ওয়াহিদ সাদিককে নিয়ে কেশবপুর এলাকায় গণসংযোগ করেছেন।

শাবনার গণসংযোগে স্থানীয় আওয়ামী লীগের রাজনীতিতে নয়া সমীকরণ শুরু হয়েছে। সম্ভাব্য প্রার্থীদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে নায়িকা শাবানার আগমন।

নৌকার মনোয়ন প্রত্যাশীরা হলেন যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার, সাবেক এমপি ইসমাত আরা সাদেকের মেয়ে নওরীন সাদেক, চিত্রনায়িকা শাবানার স্বামী বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক ওয়াহিদ সাদিক, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম রহুল আমীন, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এইচএম আমির হোসেন, সাংবাদিক ও হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি শ্যামল সরকার, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট হুসাইন মোহাম্মদ ইসলাম।

জানা গেছে, গত ২১ জানুয়ারি চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী যশোর-৬ আসনের সংসদ সদস্য ইসমাত আরা সাদেক। ২৮ জানুয়ারি জাতীয় সংসদে এই আসনটি শূন্য ঘোষণা করা হয়।

ইসমাত আরা সাদেকের মৃত্যুর ১০ দিন পর তার মেয়ে নওরীন সাদেক আনুষ্ঠানিকভাবে মনোনয়ন প্রত্যাশার কথা ব্যক্ত করেন। আর ৪ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুরে মনোনয়ন প্রত্যাশার কথা জানিয়ে সংবাদ সম্মেলন করলেন চিত্রনায়িকা শাবানা ও তার স্বামী ওয়াহিদ সাদিক।

এ দিকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারকে মনোনয়নের দাবিতে কেশবপুরে মিছিল হয়েছে। কে হচ্ছেন এই আসনে নৌকার কাণ্ডারী? সেটি নিয়ে চলছে নানা বিশ্লেষণ।

চিত্রনায়িকা শাবানার স্বামী ওয়াহিদ সাদিকের বাড়ি যশোরের কেশবপুর উপজেলার বড়েঙ্গা গ্রামে। সাবেক শিক্ষামন্ত্রী এএসএইচকে সাদেকের বাড়িও বড়েঙ্গা গ্রামে। তিনি দুই মেয়াদে আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন। তার মৃত্যুর পর তার স্ত্রী ইসমাত আরা সাদেকও দুই মেয়াদে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। ইসমাত আরা সাদেক ও শাবানার শ্বশুরবাড়ি এক উঠানেরই দুই প্রান্তে।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় মঙ্গলবার কেশবপুরে এসে গণসংযোগ শুরু করেছেন চিত্রনায়িকা শাবানা ও তার স্বামী ওয়াহিদ সাদিক। দুপুরে বড়েঙ্গা গ্রামের বাড়িতে তারা সংবাদ সম্মেলন করেন।

এ সময় চিত্রনায়িকা শাবানা বলেন, ‘আওয়ামী লীগ সভানেত্রী জননেত্রী শেখ হাসিনা তাকে নির্বাচন করতে বলেছিলেন। তিনি (শাবানা) নিজের পরিবর্তে তার স্বামীর (ওয়াহিদ সাদিক) জন্য নৌকার মনোনয়ন চেয়েছিলেন। নেত্রী এলাকায় কাজ করার জন্য বলেছেন। এ জন্য তারা মাঠে নেমেছেন।’

ওয়াহিদ সাদিকও কণ্ঠ মিলিয়ে বলেন, আওয়ামী লীগ সভানেত্রীর নির্দেশে তারা এলাকায় এসেছেন এবং জনসংযোগ শুরু করেছেন। এ জন্য নৌকার মনোনয়ন পাওয়ার ব্যাপারে তিনি শতভাগ আশাবাদী।

২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচনের আগেও ওয়াহিদ সাদিক এলাকায় এসে এ ধরনের প্রচারণা শুরু করেছিলেন। সে সময় এলাকায় তাদের একটি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তৎকালীন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। সে সময় ওয়াহিদ সাদিক আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে।

ওই অনুষ্ঠানের বরাত দিয়ে গণমাধ্যমের সংবাদে বলা হয়েছিল, ভাবি ইসমাত আরা সাদেকের প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে নামছেন শাবানার স্বামী ওয়াহিদ সাদিক।

এমন সংবাদ প্রকাশের পর বিবৃতি দিয়ে তৎকালীন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক জানিয়েছিলেন, ওয়াহিদ সাদিক পরিবারের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।’

শেষ পর্যন্ত ইসমাত আরা সাদেকই আওয়ামী লীগের মনোনয়ন পান। এরপর আর এলাকায় দেখা যায়নি শাবানা ও তার স্বামীকে। গত ২১ জানুয়ারি সংসদ সদস্য ইসমাত আরা সাদেকের মৃত্যুর পর আবারও আলোচনায় এসেছেন তারা। শেষ পর্যন্ত কে পাচ্ছেন নৌকার মনোনয়ন। সেটি দেখার অপেক্ষায় যশোরবাসী।

Share Button