পৃথিবীর মতো ৬০০ কোটি গ্রহ আমাদের গ্যালাক্সিতেই!

জুন ১৭ ২০২০, ১৫:২০

আমাদের গ্যালাক্সিতেই ৬০০ কোটি পৃথিবী আছে বলা যায়। নতুন এক গবেষণায় বলা হয়েছে, মিল্কিওয়ে মানে আমাদের গ্যালাক্সিতে পৃথিবীর মতো অন্তত ৬০০ কোটি গ্রহ থাকতে পারে এবং সেগুলোতে ভিনগ্রহের জীবনযাপনও থেকে থাকতে পারে।

এই গবেষণায় ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা নাসার কেপলার মিশন থেকে প্রাপ্ত ডেটা ব্যবহার করেছেন। বিজ্ঞানীদের মতে, মিল্কিওয়েতে সূর্যের মতো পাঁচটি নক্ষত্রের জন্য পৃথিবীর মতো ১টি গ্রহ থাকতে পারে।

গবেষণাপত্রের লেখক জেমি ম্যাথিউজ বলেন, ‘আমাদের মিল্কিওয়েতে প্রায় ৪ হাজার কোটি নক্ষত্র রয়েছে, যার মধ্যে সাত শতাংশ জি-টাইপের। এর মানে আমাদের গ্যালাক্সিতে কমপক্ষে ৬০০ কোটি নক্ষত্রের পৃথিবীর মতো গ্রহ রয়েছে।’

গবেষকদের মতে, পৃথিবীর মতো গ্রহগুলো শনাক্ত না হওয়ার সম্ভাবনা বেশি থাকে, কারণ এগুলো আকৃতিতে অনেক ছোট এবং নক্ষত্র থেকে অনেক দূরের কক্ষপথে অবস্থান করে। ফলস্বরূপ বলা যায়, মিল্কিওয়ের গ্রহের কেবল একটি ছোট উপসেট উপস্থাপন করতে পারে বর্তমান ‘গ্রহ ক্যাটালগ’।

গবেষণাপত্রের সহ-লেখক মিশেল কুনিমোটো বলেন, ‘নাসার কেপলার স্পেস টেলিস্কোপের মাধ্যমে নক্ষত্রের চারপাশের এক্সোপ্ল্যানেট সন্ধান করার প্রক্রিয়াটি আমরা সিমুলেশন করেছি। যে অ্যালগরিদমের মাধ্যমে কেপলার টেলিস্কোপ গ্রহ সন্ধান করেছিল, তার ওপর ভিত্তি করে আমরা প্রতিটি গ্রহকে ‘শনাক্ত’ বা ‘মিস’ হিসেবে চিহ্নিত করেছি। এরপর শনাক্ত করা গ্রহগুলোকে গ্রহের মূল ক্যাটালগ বা তালিকার সঙ্গে তুলনা করা হয়। যদি সিমুলেশন সঠিক হয়ে থাকে তাহলে আমাদের ধারণা, পৃথিবীর মতো অন্তত ৬০০ কোটি গ্রহ থাকতে পারে মিল্কিওয়েতে।’

কিছুদিন আগে বৃটেনের নটিংহাম ইউনিভার্সিটির বিজ্ঞানীদের গবেষণায় বলা হয়েছিল, মিল্কিওয়ের অন্তত ৩৬টি গ্রহে বুদ্ধিমান প্রাণী থাকতে পারে। আর এবার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের এমন তথ্য সামনে এলো।

Share Button