মা ইলিশ বহনের অপরাধে ৩ পুলিশ বরখাস্ত

অক্টোবর ১৯ ২০১৯, ২০:২৮

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে অভিযান চলাকালীন সময়ে মা ইলিশ বহনের দায়ে শরীয়তপুরে তিন পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। তারা হলেন- শরীয়তপুর পুলিশ লাইন্সের মোটরযান বিভাগে দায়িত্বরত এস আই মন্টু মিয়া, কনেস্টবল হৃদয় ও সনজিত।

প্রজননের মৌসুম উপলক্ষে ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ মাছ শিকার, কেনা, বেচা ও বহনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

এলাকাবাসী জানায়, বুধবার রাতে পুলিশ লাইন্স সংলগ্ন পানি উন্নয়ন বোর্ড সড়ক দিয়ে পুলিশ সদস্যরা মা ইলিশ বহন করে নিয়ে যাচ্ছিল। তখন স্থানীয় নেতাকর্মী ও সাধারণ মানুষের হাতে তারা ধরা পড়েন। এই সংবাদ পেয়ে প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেন। উপজেলা নির্বাহী অফিসার মো. মাহাবুর রহমান শেখ মা ইলিশ জব্দ করে বিভিন্ন এতিম খানায় প্রদান করেন। তখন পুলিশ লাইন্সের আবাসিক পুলিশ পরিদর্শক অভিযুক্ত পুলিশ সদস্যদের জিম্মায় গ্রহণ করে পুলিশ লাইন্সে নিয়ে যায়। পরে পুলিশ লাইন্সে বসেই অভিযুক্ত পুলিশ সদস্যদের বরখাস্ত আদেশে স্বাক্ষর করেন পুলিশ সুপার আব্দুল মোমেন।

তিনি বলেন, ‘আমি পুলিশ সদস্যদের দায়িত্ববান হতে অনেক বুঝিয়েছি। মা ইলিশ রক্ষা করা জাতীয় ইস্যু। প্রধানমন্ত্রীর নির্দেশে সকল নেতাকর্মী ও সাধারণ মানুষ সচেতন হয়েছে। যারা নিষেধাজ্ঞা অমান্য করেছে তাদের পুলিশে চাকুরি করার যোগ্যতা নাই। আজ যারা ইলিশ বহন করেছে তাদের বরখাস্ত করা হয়েছে। তারা যেন ৬০ কার্যদিবসের মধ্যে বাড়ি চলে যেতে পারে সেই ব্যবস্থাও করা হবে।’ সূত্র : ইউএনবি

Share