মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে

রাজধানীসহ সারা দেশে নতুন করে শীত কিছুটা বেড়েছে। সীতাকুণ্ড, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ, যেটা আগামীকাল মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকবে।

সোমবার ভোর থেকে মৃত শৈত্যপ্রবাহ দেখা গেছে। তবে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে আবহাওয়া অধিদফতর সূত্র জানায়।

গত এক সপ্তাহ দেশজুড়ে শীতের প্রকোপ কিছুটা কমেছিল। তবে শনিবার রাত থেকে রাজধানীসহ সারা দেশে নতুন করে শীত বেড়ে যায়।

এ ব্যাপারে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহিনুর ইসলাম জানান, রাজধানীসহ সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা দেখা দিতে পারে।

এ ছাড়া উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। এ কারণে সারা দেশে শীতের তীব্রতা কিছুটা বেড়েছে। এটি আগামীকাল মঙ্গলবার পর্যন্ত চলতে পারে। তবে এটি আগের শৈত্যপ্রবাহের মতো তীব্র হবে না, মৃদু থেকে মাঝারি আকারের হবে বলে আবহাওয়া অধিদফতর সূত্র জানায়।

এর আগে শনিবার রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৬ ডিগ্রি। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।