প্রকাশিত হয়েছে: Mon, Dec 2nd, 2019

রাতে ব্যালন ডি’অর উঠবে কার হাতে?

ব্যালন ডি’অর বিজয়ে গত একযুগ ধরে চলছে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর আধিপত্য। গতবার ফাঁকে লুকা মদ্রিচ ঢুকে পড়েছিলেন এই দৌড়ে। এবার শুরু থেকে মদ্রিচ তালিকাতেই ছিলেন না। তিনজনের লিস্টে পূর্বের ন্যায় মেসি-রোনালদো থাকছেনই, তাদের সাথে আরেকজন উঠে এসেছেন লিভারপুল তারকা ভার্জিল ভ্যান ডাইক।

সোমবার রাতে দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে। প্যারিসে রাতে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ২০১৯ সালের ব্যালন ডি’অর জয়ী খেলোয়াড়ের নাম ঘোষণা করা হবে। বাংলাদেশ সময় রাত দেড়টা থেকে শুরু হবে এই অনুষ্ঠান। পরিস্থিতি যা, তাতে বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির কথা প্রায় সবার মুখে-মুখে।

বুকিদের চোখে মেসিই হট ফেভারিট। তিনি এ রেসে হারিয়ে দেবেন লিভারপুলের ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক ও জুভেন্টাসের পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদোকে। মেসি জিতলে এটা হবে তার ক্যারিয়ারের রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর।

২১৮ সালে মেসি-রোনালদোর এক দশকের আধিপত্য শেষ করে ব্যালন ডি’অর ট্রফি জিতেছিলেন মদ্রিচ। তিনি রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলেছেন। জিতেছিলেন চ্যাম্পিয়ন্স লিগও।

এদিকে, ৩০ জনের এবারের তালিকায় ফেভারিট মেসি গত মৌসুমে অসাধারণ সময় কাটিয়েছেন। লা লিগা এবং কোপা দেল রে কাপের শিরোপা জিতেছেন। সবমিলিয়ে গোল করেছেন ৫০ ম্যাচে ৫১টি। চ্যাম্পিয়ন্স লিগেও ১২ গোল নিয়ে গোলদাতাদের তালিকায় শীর্ষে ছিলেন তিনি।

অন্য দিকে লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন ভ্যান ডাইক। তবে ষষ্ঠবারের মতো ফিফার বর্ষসেরা পুরস্কার জিতছেন মেসি। এই কারণেই ব্যালন ডি’অরেও মেসিকেই সেরা মানছেন সমালোচকরা।

কয়েকদিন আগে স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘মুন্দো দেপোর্তিভো’ দাবি করে, এবারের ব্যালন ডি’অর জিততেছেন মেসি। এছাড়া মেসিকে ব্যালন ডি’অর জেতার তথ্যটি ‘ফ্রান্স ফুটবল কর্তৃপক্ষ’ তাকে আগেই জানিয়ে দিয়েছে বলে জানায় তারা। এবার ব্যালন ডি’অর দেয়ার একদিন (১ ডিসেম্বর) আগেই ফাঁস হয়েছে এ পুরস্কারের তালিকা। আর ফাঁস হওয়া তালিকাটি স্প্যানিশ পত্রিকাটির দাবির সঙ্গে মিলে গেছে।

ফাঁস হওয়া ব্যালন ডি’অরের তালিকাটি নিয়ে ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় তোলপাড় শুরু হয়েছে। তবে তালিকাটির সত্যতা এখনো নিশ্চিত হওয়া যায়নি। যদিও বেশির ভাগেরই দাবি এটি অফিসিয়াল তালিকা। এ তালিকায় দেখা যাচ্ছে, এবারের ব্যালন ডি’অর জিতেছেন মেসি।

ফাঁস হওয়া তালিকায় ৪৪৬ পয়েন্ট নিয়ে ব্যালন ডি’অর জিতেছেন মেসি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ভ্যান ডাইকের পয়েন্ট ৩৮২। অন্য দিকে পর্তুগিজ তারকা রোনালদো ১৩৩ পয়েন্ট নিয়ে হয়েছেন চতুর্থ। তৃতীয় হওয়া মোহাম্মদ সালাহের পয়েন্ট ১৭৯। এছাড়া ৯৭ পয়েন্ট নিয়ে পঞ্চম হয়েছেন সাদিও মানে। সেরা দশে নেই ব্রাজিলিয়ান ফুটবলার নেইমারের নাম।

সবশেষ ২০১৫ সালে ব্যালন ডি’অর জিতেছেন মেসি। এরপর পরপর দুই মৌসুমে এই পুরস্কার জিতেছেন রোনালদো; আর গেল মৌসুমে মেসি-রোনালদোকে টপকে ব্যালন ডি’অর জিতেছেন মদ্রিচ।

এবার ব্যালন ডি’অর জিতলে মেসির হবে ষষ্ঠ ব্যালন ডি’অর! মেসি এই পুরস্কার জিতেছেন ২০০৯, ১০, ১১, ১২ ও ২০১৫ সালে!

ব্যক্তিগত বড় পুরস্কারের মতো সবচেয়ে মযার্দার ব্যালন ডি’অরটা কে জিতবেন, তা কেবল আজ রাতেই জানা যাবে। অনুষ্ঠানটি সরাসরি দেখাবে স্টার স্পোর্টস সিলেক্ট-১।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

রাতে ব্যালন ডি’অর উঠবে কার হাতে?