লিবিয়া পরিস্থিতি নিয়ে এরদোগান-পুতিন ফোনালাপ

লিবিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের টেলিফোনে আলাপ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তুর্কি দৈনিক ডেইলি সাবাহ জানিয়েছে, শনিবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। এ সময় লিবিয়া পরিস্থিতি ছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যুতে কথা বলেন পুতিন ও এরদোগান।

মার্কিন সামরিক  হস্তক্ষেপের পর থেকেই অস্থিতিশীল রয়েছে উত্তর আফ্রিকার দেশটিতে। সেখানে কর্নেল গাদ্দাফিকে এক সামরিক অভিযানে উৎখাত করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পাশ্চিমা বাহিনী। কিন্তু এরপর থেকেই দেশটিতে গৃহযুদ্ধ চলছে।

টেলিফোন আলাপে সম্প্রতি রাশিয়ার একটি পারমাণবিক অস্ত্রবহনে সক্ষম সাবমেরিনে অগ্নিকাণ্ডে ১৪ নাবিকের মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন এরদোগান।

এদিকে লিবিয়ার অভিবাসী বন্দিশিবিরে ৩ জুলাইয়ের হামলার জন্য সংযুক্ত আরব আমিরাতকে দায়ী করেছে লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকার। লিবিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, সেদিন যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে অভিবাসী বন্দিশিবিরে হামলা চালিয়েছে আমিরাত। লিবিয়ার বিদ্রোহী নেতা খলিফা হাফতারের বাহিনীকে সহায়তার উদ্দেশে তারা বন্দিশিবিরটিতে এ প্রাণঘাতী হামলা চালিয়েছিল। তবে এ ব্যাপারে কোনও মন্তব্য করতে রাজি হননি আমিরাতি কর্মকর্তারা।

৩ জুলাই অভিবাসী বন্দিশিবিরটিতে চালানো ওই হামলায় অন্তত ৫৩ জন নিহত হয়েছে। প্রাথমিকভাবে জেনারেল হাফতারের বাহিনী ওই হামলা চালিয়েছে বলে ধারণা করা হয়েছিল।