সন্তানের মনের কথা জানতে চান? মজার ১টি কৌশল শিখে নিন

Share This
Tags

সন্তানকে সব সময় বুকে আগলে রাখতে চান মা-বাবা। কিন্তু একটা সময় আদরের সন্তানকে কোল থেকে নামিয়ে বড় পৃথিবীটায় ছেড়ে দিতে হয়। যাতে সে সবার সাথে মিশতে পারে, পড়াশোনা করে মানুষের মতো মানুষ হতে পারে। তবে বর্তমান প্রেক্ষাপটে সেটা কতটা সম্ভব? কতটা নিরাপদ? দিনের সিংহভাগ‌ই ওদের কেটে যায় স্কুলে। তাই লক্ষ্ণীসোনাটা সেখানে কার সাথে মিশছে, কী করছে সেটা জানা অতি জরুরি হয়ে পড়ে। কারণ তার ভিত্তি গড়ার সময় এটাই। কিন্তু পুঁচকের কাছ থেকে কী সে কথা সহজে বের করা যাবে?

উহু…। খুবই কঠিন কাজ। সে মুখ খুলবেই না। তার ভেতরে ভয় কাজ করাটা স্বাভাবিক।

তাহলে উপায়?

উপায় ১টা আছে। ব্রিটেনের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ড. ওয়েন্ডি মোগাল জানিয়েছেন সেই উপায়।

তিনি জানান, স্কুলে সন্তান কী করছে তা জানতে হলে মা-বাবাকে আগে তাদের মনের কথা সন্তানকে জানাতে হবে। মানে, সন্তানকে নিয়ে তার মনে কী চলছে তা জানাতে হবে। এই যেমন, স্কুল থেকে আসার সময় হাতের মুঠোয় থাকা মোবাইল ফোনটি ব্যাগে রেখে সন্তানের হাতটি ধরতে হবে। তার পর বলতে হবে, জানো আজ না তোমাকে স্কুল থেকে নিতে আসার সময় ….. (সন্তানের প্রিয় কোনো খাবার বা জিনিস) দেখে, তোমার কথা মনে হয়েছে।

‘সন্তান যখন বুঝতে পারবে, সে কাছে না থাকার পরও তার কথা আপনার মনে পড়ছে। অথবা তার প্রিয় কিছু নিয়ে আপনি ভাবছেন, সে খুব খুশি হবে। মনের কথাগুলো অকপটে আপনাকে বলে দিবে।’

‘বলতে পারেন এটি একটি ম্যাজিক ট্রিক। খুব ভালো কাজ করে এ কৌশলটি। তবে কেউ কেউ ব্যতিক্রমও থাকতে পারে।’

কেউ কেউ হয়ত ভাবতে পারেন, সন্তানের সাথে চালাকি করা হচ্ছে। আসলে ব্যাপারটি তা নয়। আপনার সন্তানের মনের কথাগুলো জানতে হলে তার সাথে তার মতো করে মিশতে হবে। সে যা পছন্দ করে, সেই বিষয়ে কথা বলে তার আগ্রহ বাড়াতে হবে। যাতে সে আপনার সাথে সহজে মিশতে পারে, এই যা। এটি খুব মজার একটি কৌশল। চেষ্টা করে দেখতে পারেন। কাজ হওয়ার সম্ভাবনাই বেশি।

– ডেইলি মিরর

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

সন্তানের মনের কথা জানতে চান? মজার ১টি কৌশল শিখে নিন