সমালোচনায় পড়ে খুলনার সুন্দরবন কলেজের ভর্তি ফি সংশোধন

সেপ্টেম্বর ০৪ ২০২০, ০৫:৫৭

সমালোচনায় পড়ে খুলনার সরকারি সুন্দরবন আদর্শ কলেজ কর্তৃপক্ষ একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তি ফি সংশোধন করেছে।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) দিনগত রাতে ভর্তি ফি সংশোধন করে নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কলেজের ভর্তি কমিটি।

এর আগে গত ১ সেপ্টেম্বর প্রকাশিত একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তিতে মুসলিম ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে দুই হাজার ৭৮০ টাকা এবং অমুসলিম ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে দুই হাজার ৭৩০ টাকা ফি ধার্য করা হয়েছিল। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে সমালোচনার ঝড় শুরু হয়। পরে ফি সশোধন করে সব শিক্ষার্থীদের জন্য ভর্তি ফি দুই হাজার ৭৩০ টাকা ধার্য করা হয়েছে।

এ বিষয়ে কলেজের অধ্যাপক অভিজীৎ বসু বলেন, ৩০টির বেশি খাতে খরচের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি ফি নেওয়া হয়ে থাকে। এরমধ্যে একটি হচ্ছে ‘ধর্মীয় খাত’।

তিনি বলেন, আমি ২০১৯ সালের জানুয়ারি মাসে এখানে যোগ দেই। তার আগে প্রিন্সিপাল ছিলেন অধ্যাপক সৈয়দ সাদিক জাহিদুল ইসলাম। তার সময় কলেজের মসজিদের উন্নয়ন সংক্রান্ত কিছু নির্মাণ কাজ শুরু হয়। সেজন্য তার তত্ত্বাবধানে মসজিদের উন্নয়ন ব্যয় নির্বাহের জন্য মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে ৫০ টাকা বাড়তি নেওয়ার সিদ্ধান্ত হয়। চলতি বছরও আগের বছরগুলোর সিদ্ধান্ত অনুসারেই মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে দুই হাজার ৭৮০ টাকা এবং অমুসলিম শিক্ষার্থীদের জন্য দুই হাজার ৭৩০ টাকা একাদশ শ্রেণির ভর্তি ফি নির্ধারণ করে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল।

অভিজীৎ বসু বলেন, আমাদের কলেজে কোনো মন্দির না থাকায় অমুসলিমদের জন্য ধর্মীয় ফি বাদ রাখা হয়েছিল। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে বিতর্ক শুরু হওয়ার কারণে ধর্মীয় ফি প্রত্যাহার করা হয়েছে।

Share Button