১ জুলাই থেকে পাঠানো রেমিট্যান্সে ২ শতাংশ প্রণোদনা

চলতি অর্থবছরের (২০১৯-২০) বাজেটে রেমিট্যান্সের ওপর দুই শতাংশ হারে প্রণোদনা দেয়ার কথা বলা হয়েছে। নীতিমালা না হওয়ায় এখনো এটি কার্যকর করতে পারেনি সরকার। তবে অর্থমন্ত্রী জানিয়েছেন, গত পয়লা জুলাই থেকে যারা রেমিট্যান্স পাঠাচ্ছে তাদের প্রত্যেককে ২ শতাংশ হারে প্রণোদনা দেয়া হবে।

গতকাল সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলন করে তিনি এ তথ্য জানান। এর ফলে কেউ জুলাই মাসে ১০০ টাকা রেমিট্যান্স পাঠালে তাকে দেয়া হবে ১০২ টাকা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গত ৩০ জুন সংসদে বাজেট পাস হয়েছে। পয়লা জুলাই থেকে এটি কার্যকর হয়েছে। তবে এগুলোকে ফাংশনাল করার জন্য কিছু সময় লাগে। লিগ্যাল ওয়েতে রেমিট্যান্স বাড়ানোর জন্য এ অর্থবছর থেকেই ২ শতাংশ নগদ প্রণোদনা দেবো। এটা আমরা বাজেটে পাস করেছি। কিন্তু সিস্টেম এখনো ডেভেলপ করতে পারিনি। প্রণোদনা দেয়ার জন্য সিস্টেম আপডেট করতে আরো দুই থেকে তিন মাস সময় লাগবে।

তিনি বলেন, সামনে ঈদ, অনেকেই ধারণা করছে এখন দেশে কেউ রেমিট্যান্স পাঠালে তারা প্রণোদনা পাবে না। এটা কিন্তু ঠিক না। এটা যেহেতু বাজেটে পাস হয়েছে সেহেতু এখন রেমিট্যান্স পাঠালেও দুই শতাংশ প্রণোদনা ছয় মাস পরে হলেও পাবে। এখন পাঠালেও পাবে, পরে পাঠালেও পাবে। অর্থাৎ জুলাইয়ের ১ তারিখ থেকেই যারা রেমিট্যান্স পাঠাচ্ছে তারাই ২ শতাংশ হারে প্রণোদনা পাবে।

অর্থমন্ত্রী বলেন, এটা নিয়ে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। কেউ ১০০ টাকা রিমিট্যান্স পাঠালে ১০২ টাকা পাবে। এ ক্ষেত্রে কোনো ধরনের ট্যাক্স বা সার্ভিস চার্জ কাটা হবে না।